সিসিকের গরু হাট অপসরণের দাবীতে এলাকাবাসীর মানব বন্ধন ও স্মারকলিপি প্রদান – দৈনিক সিলেটের দিনকাল

সিসিকের গরু হাট অপসরণের দাবীতে এলাকাবাসীর মানব বন্ধন ও স্মারকলিপি প্রদান

প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০১৬

সিসিকের গরু হাট অপসরণের দাবীতে এলাকাবাসীর মানব বন্ধন ও স্মারকলিপি প্রদান

rrrrsylhet-photo-shop-copy৮ সেপ্টেম্বর ২০১৬, বৃহস্পতিবার: সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)’র ইজারা কৃত গরুর হাট রাস্তার পাশ থেকে অপসারনের দাবীতে (৮ সেপ্টেম্বর) বৃহস্পতিবার সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানব বন্ধন কর্মসূচি পালন করে সিলেট নগরীর চালিবন্দর এলাকাসী। মানব বন্ধন শেষে সিলেট জেলা প্রশাসক জয়নাল আবেদীনের কাছে স্মারক লিপি প্রদান করেন এলাকাবাসী। জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন সি এ আয়সা সিদ্দিকী এলাকাবাসীর পক্ষে প্রদান করেন এডভোকেট আমৃত লাল।
এলাকাবাসী মানব বন্ধন কর্মসূচিতে বলেন, অবিলম্বে আমাদের চলাচলের এক মাত্রা রাস্তা থেকে গরু’র হাট সরিয়ে নেওয়া হউক। সিলেট সিটি কর্পোরেশনে ইজারা বিজ্ঞপ্তির ৮নং শর্তাবলীতে পুরপুরি ভাবে লেখা রয়েছে যে রাস্তা পাশে খালি জায়গা কোরবানীর পশু বিক্রয় করা যাবেনা। জনসাধারণের চলা চলে কোন সমস্য হয় এধরনের জায়গা পশুর হাট বসানো যাবেনা অথচ সিসিক নিজ দায়িত্বে এসে জোরপূবকভাবে সিলেট জেলা পরিষদ, সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম সাইফুর রহমান কলেজিয়েট স্কুলের জায়গা যে জায়গা সিলেটের সাবেক পৌর চেয়ারম্যান আ ফ ম কামালের নামে রয়েছে সেই জায়গা পাশের একটি গরু খামারের নিজ জায়গা সহ আশে পাশে যে সকল জায়গা রয়েছে সকল স্থানে গরু হাট বসানো হয়েছে। রাস্তা পাশে কোন জায়গা বাকি নেই সকল জায়গা গরু বেদে রাখা হয়েছে। যদি অবিলম্বে রাস্তার পাশ থেকে গরু হাট অপসারণ না হয় তা হলে আমরা এলাকাবাসী পরবর্তী কর্মসূচি ঘোষনা করতে বাধ্য হব।
এলাকার বিশিষ্ট মুরব্বী আশফাক আহমদের সভাপতিত্বে ও এম এ মন্নানের পরিচালনায় বক্তব্যে রাখেন বীরেশ দেবনাথ, রফিকুল ইসলাম, বাদল সিংহ, ফাহিম আহমদ, সুমান আহমদ, কামরান হোসেন, ইমন আহমদ, নান্নু মিয়া, বাবুল হোসেন, হিমেল আহমদ, কাওসার চৌধুরী, ফয়সল আহমদ, আব্দুর রহমান, মেহেরাজ হোসেন, রাসেল আহমদ, পুলক সরকার, নুরদ্দিন, আরমান আহমদ, আলী আহমদ, আলেক আহমদ, আল আমিন, খলিলুর রহমান, আহমেদ হোসেন, রাজন আহমদ, সুবেল আহমদ, সাকিল আহমদ, খছরুজ্জামান, শফিক আহমদ, জহিরুল ইসলাম, শামীম আহমদ, কাইয়ুম আহমদ, রাকেশ রায়, ছাদিক হোসেন, নীল মনি দাস, জাহেদ আহমদ, রউফ মিয়া, করিম আহমদ, আলি হোসেন, ওলিউর রহমান, দিপু আহমদ, নুরুল হক, সামি আহমদ, সাইদুর রহমান প্রমুখ।
এদিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, চালিবন্দর রাস্তা দুই পাশে জোড়ে গরু’র হাট বসানো হয়েছে। রাস্তা উপর সীট কাটার অফিস বসানো হয়েছে। গাড়ি ষ্ট্যান্ডে, জেলা পরিষদ, এম সাইফুর রহমান কলেজিয়েট স্কুল, ব্যাক্তি মালিকানাধিন জায়গা, খামারের জায়গা দখল করে সিসিকের ইজারা গরু হাট চলছে। সিসিকের মদদে হচ্ছে বলে জানান স্থানীয়রা। সরজমিনে গিয়ে আরো দেখা যায় জোরপূর্বেক ভাবে স্বাদেশ গরুর খামারের রাস্তা বন্ধ করে গরু’র হাট বসানো হয়েছে।
এ বিষয়ে সিলেট পৌরসভার সাবেক চেয়ারম্যান আফম কামাল জানান, সিসিক আমাদের ব্যাক্তি মালিকাধিন জায়গা কীভাবে ইজারা দিবে। কীভাবে তারা মরহুম সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী কলেজিয়েট স্কুলের জায়গা গরু’র হাটের জন্য ইজারা দিয়েছেন তা আমি অবগত নই।
এই ব্যাপারে স্বদেশ গরুর খামারের স্বত্বাধীকারী খন্দকার ফয়জুর রহমান জানান, আমাদের খামার দীর্ঘ ৫ বছর যাবত সুনামের সহিত চলছে। অতিতে আমাদের খামার সুনামের সহিত বিভিন্ন সনদও অর্জন করেছে। আমাদের যুব উন্নয়ন সহ সিসিকের সবধরনের অনুমোদিত কাগজপত্র রয়েছে। তারপরও সিসিক জোরপূর্বক ভাবে দখল করে গরুর হাট বসিয়েছে। জায়গা আমার নিজ মালিকানাধীন। সিসিক গরুর হাট বসিয়ে আমার চলাচলের একমাত্রা রাস্তাও বন্ধ করে দিয়েছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল