সুনামগঞ্জে বন্যার্ত আদিবাসীদের পাশে বিএইচপি

প্রকাশিত: ১০:৫৫ অপরাহ্ণ, জুলাই ২, ২০২২

সুনামগঞ্জে বন্যার্ত আদিবাসীদের পাশে বিএইচপি

সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত আদিবাসীদের মাঝে ত্রাণ বিতরণ করেছে বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি বিএইচপি। শনিবার বিকালে (২ জুন) বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি-বিএইচপি সুনামগঞ্জ জেলা শাখার উদ্যোগে, সুনামঞ্জ সদর উপজেলার জাহাঙ্গীর নগর ইউনিয়নের নারায়নতলা গ্রামের আদিবাসী ট্রাইবাল ওয়েলফেয়ার’র সভাপতি মিন্টু দিও’র বাড়িতে ৩ শতাধিক আদিবাসীদের মাঝে আটা, আলু, মুড়ি, বিস্কুট, পিয়াজসহ বিভিন্ন সামগ্রী বিতরণ করা হয়।

ত্রাণ বিতরণকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিখ্যাত মরমী কবি হাছন রাজার প্রপৌত্র সাবেক সংসদ সদস্য সুনামগঞ্জের কৃতিসন্তান দেওয়ান শামসুল আবেদীন। এসময় বিশেষ অতিথি ছিলেন, বিএইচপির মহাসচিব ড. সুফি সাগর সামস, সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. সাফায়াত আলী খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এ. আর, ফররুখ আহমাদ (খসরু), সংস্কৃতি বিষয়ক সম্পাদক কবি রফিকুল ইসলাম, যুগ্ম সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম।

আদিবাসী ওয়েলফেয়ারের সহ সভাপতি প্রিয়তোষ মারক,সভাপতিত্ব করেন বিএইচপি সুনামগঞ্জ জেলার সভাপতি (প্রস্তাবিত) দ্বিজেন কুমার সরকার। প্রধান অতিথির বক্তব্যে দেওয়ান শামসুল আবেদীন বলেন, সুনামগঞ্জে অবস্থিত খরচার,হাওর ও হালির হাওর শনির হাওর, মটিয়ান হাওর, টাংগুয়া সহ সকল হাওরের উৎপাদিত ধান দেশের ৯০ ভাগ মানুষের সিংহভাগ খাদ্যের যোগান দেয়। এই ৯০ ভাগ গরীব মানুষ পেটভরে খেতে পায়। এই হাওরের কৃষক বাঁচলে বাংলাদেশ বাঁচবে। দেশের গরিবদুঃখী মানুষের ভাতের সুরক্ষার জন্য সুনামগঞ্জের হাওর-বিলের ধানের সুরক্ষা করতে হবে ও সরকারের প্রতি আহবান জানান।

বিশেষ অতিথি বিএইচপি মহাসচিব সুফি সামস্ বলেন, বাংলাদেশ সমুদ্র (কক্সবাজার) ভরাট করে বিমানবন্দর নির্মাণের সক্ষমতা অর্জন করেছে। কিন্তু জনগণের ভাতের নিশ্চয়তার গুরুত্বপূর্ণ এই হাওরের শক্ত বাঁধ নির্মাণ করতে পারে না। অবশ্যই পারে, কিন্তু করা হয় না। প্রতিবছর বাঁধ ভেঙ্গে কৃষকের ফসল ভাসিয়ে নিয়ে যায়। এটা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

বিএইচপি মহাসচিব সুনামগঞ্জ জেলার সবকটি হাওরের সুরক্ষার জন্য কনক্রিটের বাঁধ নির্মাণ, স্থানীয় নদীগুলো ড্রেজিং করে গভীরতা সৃষ্টি এবং বন্যাপরবর্তী ক্ষতিগ্রস্ত মানুষের যথাযথ পুনর্বাসন করার জন্য সরকারের কাছে জোর দাবি জানান, যাতে কৃষক ক্ষতিগ্রস্ত না হয় এবং কৃষকের ফসল ও গরীবদুঃখী মানুষের ভাতের নিশ্চয়তা সুরক্ষিত হয়।

ত্রাণ বিতরণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সুনামগঞ্জ জেলা বিএইচপি সহ-সভাপতি (প্রস্তাবিত) মোঃ নুরুল ইসলাম, সামচুল ইসলাম, অনকুল চন্দ্ৰ দাস, মোঃ আশরাফ উদ্দিন, সাধারণ সম্পাদক এডভোকেট প্রণব চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক রুকন আহমেদ,মো. জিয়াউর রহমান, ওয়াহাব আলী, মোঃ আব্দুর রাজ্জাক, নোবেল দাস, পঙ্কজ দাস, মোঃ ইন্তাজ আলী ফকির, রাজ কুমার দেবনাথ,শামছুন্নাহার (শিলা) প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল