সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপিপন্থীদের নিরঙ্কুশ জয় – দৈনিক সিলেটের দিনকাল

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপিপন্থীদের নিরঙ্কুশ জয়

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০১৭

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপিপন্থীদের নিরঙ্কুশ জয়

নিজস্ব প্রতিবেদক: সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ অধিকাংশ পদে নিরঙ্কুশ জয় পেয়েছে বিএনপিপন্থী নীল প্যানেল।শুক্রবার সকালে দুই দিনব্যাপী এ নির্বাচনের অনানুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হয়।এতে সুপ্রিমকোর্ট বারের এবারের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ আটটি পদে জয়লাভ করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা।

অন্যদিকে আওয়ামী লীগপন্থী প্যানেল থেকে একটি সহসভাপতিসহ ছয়টি পদে জয় লাভ করেছেন আইনজীবীরা। নির্বাচনে সভাপতি পদে বিজয়ী হয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদদেষ্টা ও সমিতির সাবেক সভাপতি মো. জয়নুল আবেদীন। তিনি পেয়েছেন ১ হাজার ৯২৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু পেয়েছেন ১ হাজার ৮৯৫ ভোট।

সাধারণ সম্পাদক পদে জয়ী হয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ও সমিতির বর্তমান সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন। তিনি পেয়েছেন ১ হাজার ৯১৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিমকোর্ট শাখার সাধারণ সম্পাদক রবিউল আলম বুদু পেয়েছেন ১ হাজার ৮৪৬ ভোট।

বিএনপিপন্থী প্যানেল থেকে বাকি বিজয়ীরা হলেন- সহসভাপতি পদে উম্মে কুলসুম বেগম রেখা, সহসম্পাদক পদে শামীমা সুলতানা (দিপ্তি), সদস্য পদে শেখ তাহসিন আলী, আয়েশা আক্তার, মৌসুমী আক্তার ও মোহাম্মদ হাসিবুর রহমান।

আওয়ামী লীগপন্থী প্যানেল থেকে বিজয়ীরা হলেন- সহসভাপতি পদে মো. ওয়াজিউল্লাহ, কোষাধ্যক্ষ পদে রফিকুল ইসলাম হিরু, সহসম্পাদক পদে মো. শফিকুল ইসলাম, সদস্য পদে এ বি এম নূরে আলম উজ্জ্বল, হাবিবুর রহমান হাবিব ও কুমার দেবুল দে।

গত বুধবার ও বৃহস্পতিবার দুই দিনে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। শুক্রবার রাত ৮টার পর ভোট গণনা শুরু হয়। নির্বাচনে মোট ৫ হাজার ৮১ জন ভোটারের মধ্যে ৩ হাজার ৯২৮ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

এবার কার্যনির্বাহী কমিটির নির্বাচনে ১৪টি পদের বিপরীতে মোট ৩১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এ দুই প্যানেলের বাইরে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। এছাড়া সম্পাদক পদে গণতান্ত্রিক আইনজীবী সমিতির আবু ইয়াহিয়া দুলাল ও অশোক কুমার ঘোষ প্রতিদ্বন্দ্বিতা করেন।

গত বছর সুপ্রিমকোর্ট বারের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতিসহ আটটি পদে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা জয়ী হন। অন্যদিকে সম্পাদকসহ ছয়টিতে জয়ী হন বিএনপি সমর্থিত আইনজীবীরা।