সুপ্রিম কোর্টের কার্যতালিকা অ্যাপ প্লে স্টোরে – দৈনিক সিলেটের দিনকাল

সুপ্রিম কোর্টের কার্যতালিকা অ্যাপ প্লে স্টোরে

প্রকাশিত: ১২:২৭ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০২০

সুপ্রিম কোর্টের কার্যতালিকা অ্যাপ প্লে স্টোরে

অনলাইন ডেস্ক

সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগে মামলার দৈনিক কার্যতালিকার মোবাইল অ্যাপ্লিকেশন উন্মুক্ত করা হয়েছে। ‘সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ – কজ লিস্ট’ নামে অ্যাপটি অ্যান্ড্রয়েডের জন্য গুগল প্লে স্টোরে উন্মুক্ত করা হয়েছে। অচিরেই অ্যাপল স্টোরেও এটি পাওয়া যাবে।

অ্যাপ্লিকেশনটি তৈরি করেছেন সুপ্রিম কোর্টের তথ্য প্রযুক্তি শাখা ও অধস্তন আদালতের বিচারক মইন উদ্দিন কাদি। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সুপ্রিম কোর্টের সিস্টেম অ্যানালিস্ট কাজী পারভেজ আনোয়ার।

সোমবার বিকালে জুম প্লাটফর্মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অ্যাপটি উন্মুক্ত করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

রেজিস্ট্রার জেনারেল আলী আকবরের সঞ্চলনায় উদ্বোধনী অনুষ্ঠানে সুপ্রিম কোর্টে উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী সমিতির সম্পাদকসহ সুপ্রিম কোর্টের কর্মকর্তা ও আইনজীবীরা যুক্ত ছিলেন।

প্রধান বিচারপতি বলেন, অ্যাপটি ব্যবহার করে মাননীয় বিচারপতি, বিজ্ঞ আইনজীবীগণ, আদালতের কর্মকর্তা-কর্মচারীগণ সাধারণ ব্যবহারকারীগণ সর্বোপরি বিচারপ্রর্থী জনগণ সহজে অনলাইনে সুপ্রিম কোর্টের কার্যতালিকা ও মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন। যার ফলে বিচারপ্রার্থী সাধারণ জনগণ ঢাকায় না এসে তার মামলার হালনাগাদ ফলাফলসহ সর্বশেষ তথ্যাদি তাৎক্ষণিকভাবে জানতে পারবেন। এতে সুপ্রিম কোর্টে বিচারকাজ আরও স্বচ্ছ ও গতিশীল হবে।

অনুষ্ঠানে ভিডিওর মাধ্যমে যুক্ত হয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আজকের এই আয়োজন প্রমাণ করে বিচার বিভাগও পিছিয়ে নাই। জনগণের কাছে বিচার এবং বিচার ব্যবস্থার তথ্য পৌঁছে দেওয়ার প্রচেষ্টা হিসেবে আজকে যে অ্যাপটি উন্মুক্ত করা হল সেটা একটা বিরল দৃষ্টান্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে তথ্য প্রযুক্তি ব্যবহারের দ্বার উন্মোচন করেন। তার ধারাবাহিকতায় বাংলাদেশে আজ ডিজিটাইলেজশনের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে।

অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন বলেন, ডিজিটাল বাংলাদেশে আমরা আরও একধাপ এগিয়ে গেলাম। অ্যাপটি ব্যবহার করে বিচারপ্রার্থী জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার সুযোগ হল।