সেতুমন্ত্রীর কাছে আল-আমিনের খোলা চিঠি : অতঃপর ছাতকে সুরমায় অসমাপ্ত ব্রীজের কার্যাদেশ প্রদান

প্রকাশিত: ৭:৪৮ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০১৭

সেতুমন্ত্রীর কাছে আল-আমিনের খোলা চিঠি : অতঃপর ছাতকে সুরমায় অসমাপ্ত ব্রীজের কার্যাদেশ প্রদান

অবশেষে গোবিন্দগঞ্জ-ছাতক দোয়ারাবাজার সড়কে সুরমা নদীর উপর নির্মিত অসমাপ্ত ব্রিজের নির্মাণ কাজ সমাপ্ত করার প্রকল্পের কার্যাদেশ প্রদান করা হয়েছে।
২২ আগস্ট ২০১৭ ইং তারিখের সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ, জিএফডিপি এর অধিশাখা, স্মারক নং-৩৫.০০.০০০০.০২১.০০৭.০৩০.২০১৭-৯২২ এ সিলেট জুনের গোবিন্দগঞ্জ- ছাতক দোয়ারাবাজার সড়কের ছাতক সুরমা নদীর উপর সেতুর অবশিষ্ট কাজ সমাপ্তকরণ শীর্ষক প্রকল্প প্যাকেজে এ কাজের দরপত্র অনুমোদন করা হয়।
উল্লেখ্য, গত ২১ জুলাই ২০১৭ তারিখে দোয়ারাবাজার উপজেলার আল-আমিন সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের নিকট “ছাতক সুরমা নদীর ব্রিজের অসমাপ্ত কাজের সমাপ্ত করার জন্য ওবায়দুর কাদেরের কাছে খোলা চিঠি” শিরোনামে তার খোলা চিঠিটি প্রকাশ করা হয়েছিল। চিঠিটি ছিল এই,
মাননীয় মন্ত্রী,
সালাম নিবেন। আশা করি মহান আল্লাহ তায়ালার কৃপায় ভালো আছেন।
পরসমাচার, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যখন উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে হাটছে তখন আপনিও এই উন্নয়নের যাত্রী। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ এখন নিম্ন মধ্য আয়ে উন্নতি হয়েছে। এখন আমরা আনন্দে আবেগতাড়িত। আমরা উঁচু গলায় বলি আমাদের আওয়ামীলীগের নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে চলছে।
মাননীয় মন্ত্রী, সুনামগঞ্জ জেলার দোয়ারা বাজার উপজেলা জাতীয় সংসদ-২২৮ এবং সুনামগঞ্জ -৫ আসনের একাংশ। এই উপজেলায় ২৬১.৫০ কিলোমিটারে মোট ২৩৭,১৮০ (২০১১) লোক বাস করে। নয়টি ইউনিয়ন নিয়ে বিস্তৃত এই উপজেলায় ১৯৭১ সালের মহান মুক্তিযোদ্ধের পাঁচ নং সেক্টরের উপসেক্টর এই দোয়ারা বাজার উপজেলার বাঁশতলা ছিল। যা এখন বাঁশতলা শহীদ স্মৃতি সৌধ হিসেবে পরিচিত।
মাননীয় মন্ত্রী, এই ঐতিহ্যবাহী উপজেলার সাথে ছাতক-সিলেট সড়ক পথের একমাত্র রাস্তা ছাতকে সুরমা নদীর ওপর সুরমা ব্রীজ নিয়ে আপনাকে বলছি। কেননা আপনিই বাংলাদেশ আওয়ামীলীগের নীতিনির্ধারকের দ্বিতীয়জন এবং সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী। আপনিই পারবেন অসম্ভব কাজকে সম্ভব করতে।
মাননীয় মন্ত্রী, আমাদের দেশে পদ্মা নদীর ওপর সর্ববৃহৎ পদ্মা সেতু নির্মিত হচ্ছে। যে পদ্মা সেতু নির্মাণের জন্য বিশ্বব্যাংক এবং দাতা সংস্থাগুলো গোড়ার দিকে ঋণ দিতে চাইলেও পরে অস্বীকার করেছে। সেখানে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা এবং আপনি নিজেদের অর্থায়নে (এদেশের খেটে খাওয়া মানুষের টাকায়) পদ্মা সেতু এখন দৃশ্যমান করেছেন।
মাননীয় মন্ত্রী, আপনি জেনে আনন্দিত হবেন এখানকার জনগণ নৌকা মার্কায় ভোট দিয়ে ছাতক-দোয়ারার আসনটি যতবার আওয়ামীলীগ কে উপহার দিয়েছে ততবারই শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামীলীগ সরকার গঠন করেছে। সুনামগঞ্জ-৫ ছাতক দোয়ারা বাজার আসনে দোয়ারা বাজার আওয়ামীলীগের ভোট ব্যাংকে হিসেবে পরিচিত। কেননা এখানকার জনগণ বিশ্বাস করে উন্নয়নের মার্কা নৌকা মার্কা। উন্নয়নের নেত্রী জননেত্রী শেখ হাসিনা।
মাননীয় মন্ত্রী, শিল্প নগরী ছাতক উপজেলার সুরমা নদীতে দীর্ঘ ১০ বছর পেরিয়ে গেলেও সেতু নির্মাণ কাজ শেষ হয়নি। জমি অধিগ্রহণে বাজেট স্বল্পতা সহ বিভিন্ন জটিলতায় নাকি সেতু নির্মাণ কাজ বছরের পর বছর বন্ধ রয়েছে। তবে এক বছর আগে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১১২ কোটি ৯৯ লাখ টাকা ব্যায়ে এই ছাতক দোয়ারা বাজার সড়কের ছাতক সুরমা নদীর উপর সেতুর অবশিষ্ট কাজ সমাপ্তকরণ প্রকল্প অনুমোদন লাভ করেছে। কিন্তু আজ পর্যন্ত সেই প্রকল্প আলোর মুখ দেখেনি।
মাননীয় মন্ত্রী, যে দেশে পদ্মা সেতু হয় সে দেশের সুরমা নদীর উপর ছাতক ব্রীজ কি কোন কঠিন কাজ? আমার বিশ্বাস, আপনি ছাতক দোয়ারা বাজার ব্রীজের অসমাপ্ত কাজ সমাপ্ত করতে পারবেন। আপনাকে অনুরোধ করছি, ছাতক দোয়ারা বাজার সড়কের সুরমা ব্রীজটির নির্মাণ কাজ সমাপ্ত করে দোয়ারা বাজার বাসীকে যোগাযোগের দুদর্শা থেকে মুক্তি দিন। আর বার বার নৌকা মার্কার বিজয় উপহার নিন।
পরিশেষে মমতাময়ী নেত্রী জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমার সালাম দিবেন।
উল্লেখ্য, ছাতক সুরমা নদীর ব্রীজের অসমাপ্ত কাজের টেন্ডারমূল্য ৩০ কোটি ৪৯ লক্ষ ৮৫ হাজার ১শ’ ৭৪ টাকা চারটি শর্তে অনুমোদন জ্ঞাপন করা হয়।