স্বাস্থ্যের ডিজির পদত্যাগপত্র গ্রহণের প্রক্রিয়া শুরু – দৈনিক সিলেটের দিনকাল

স্বাস্থ্যের ডিজির পদত্যাগপত্র গ্রহণের প্রক্রিয়া শুরু

প্রকাশিত: ৪:৪৮ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২০

স্বাস্থ্যের ডিজির পদত্যাগপত্র গ্রহণের প্রক্রিয়া শুরু
  • অনলাইন ডেস্ক

স্বাস্থ্যসেবা নিয়ে তুমুল সমালোচনার মুখে পদত্যাগ করা স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদের পদত্যাগপত্র গ্রহণের প্রক্রিয়া শুরু করেছে সরকার।

বুধবার সকালে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন জানান পদত্যাগপত্র গ্রহণের প্রক্রিয়া চলছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বুধবার বলেন, পদত্যাগপত্রটি রাষ্ট্রপতির কাছে পাঠানোর প্রক্রিয়া শুরু করেছেন তারা।

এখন রাষ্ট্রপতি এ বিষয়ে সম্মতি দিলেই মহাপরিচালক হিসেবে ডা. আজাদের অধ্যায় শেষ হবে। করোনাভাইরাস মহামারীর মধ্যে বিভিন্ন হাসপাতালকে করোনা পরীক্ষার অনুমোদন দেয়া,টেস্ট নিয়ে জালিয়াতিসহ নানা কারণে সমালোচনার মুখে ডা. আজাদ মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠান। অধিদফতর থেকে তার বিদায় অনুমিতই ছিল বলে জানান সংশ্লিষ্টতা।

২০১৬ সালের ১ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক পদে ছিলেন ডা. আজাদ। সরকারি চাকরির বয়স শেষ হওয়ার পরও তাকে চুক্তিতে নিয়োগ দিয়ে ওই পদে রেখেছিল সরকার।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সেই আদেশে বলা হয়েছিল, ১৫ এপ্রিল বা যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য তিনি মহাপরিচালকের দায়িত্ব থাকবেন। সে হিসেবে, আগামী বছরের এপ্রিলের মাঝামাঝি সময় পর্যন্ত তার চুক্তির মেয়াদ ছিল।

স্বাস্থ্য খাতে কেনাকাটায় নানা অনিয়ম নিয়ে এর আগে কথা উঠলেও তাতে সমস্যায় পড়তে হয়নি আবুল কালাম আজাদকে।

কিন্তু গত মার্চে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর স্বাস্থ্য অধিদফতরের একের পর এক কেলেঙ্কারির খবর প্রকাশ হতে থাকলে আজাদকে বিপাকে পড়তে হয়।

রিজেন্ট হাসপাতাল, জেকেজি হেলথ কেয়ারের করোনা টেস্ট কেলেংকারি ফাঁস হওয়ার পর তোপের মুখে পড়েন ডা. আজাদ। পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয় তাকে কারণ দর্শানোর নোটিস দিয়েছিল। অবশেষে সরে দাড়াতে হলো আবুল কালাম আজাদকে।