স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি – দৈনিক সিলেটের দিনকাল

স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি

প্রকাশিত: ১১:২৭ পূর্বাহ্ণ, আগস্ট ২১, ২০১৬

স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি

10484_4246_bnpস্বল্প সময়ে চমকে দেয়া জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক গতি এখন অনেকটাই মুখ থুবড়ে পড়েছে। দীর্ঘদিন কমিটি না থাকায় সংগঠনের নেতারা নিষ্ক্রিয় হয়ে পড়ায় ইমেজ সংকট দেখা দিয়েছে দলের ভেতরে-বাইরে। আর এ সঙ্কট কাটিয়ে দলকে আবারও চাঙ্গা করতে সংগঠনের বর্তমান নেতা ও ছাত্রদলের সাবেক নেতাদের সমন্বয়ে নতুন কমিটি গঠনের প্রক্রিয়া এখন চূড়ান্ত পর্যায়ে। বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সবকিছু অনুকূলে থাকলে আগামী সপ্তাহে স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি ঘোষণা করা হতে পারে। সেক্ষেত্রে আগামী সোমবার (২২ আগস্ট) কমিটি ঘোষণার সম্ভাবনা বেশি। পাশাপাশি দলের চেইন অব কমান্ড ধরে রাখতে এবং সংগঠন গতিশীল করতে প্রথমেই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা না করে সুপার ফাইভ কমিটি ঘোষণা করার ব্যাপারে বিবেচনা করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব উন নবী খান সোহেল ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব ও সবশেষ বিএনপি যুগ্ম মহাসচিব নির্বাচিত হওয়ায় এখন দল হয়ে পড়েছে অভিভাবকহীন। তিনি সবশেষ কবে স্বেচ্ছাসেবক দলের হয়ে কর্মসূচিতে অংশ নিয়েছেন তা তার সংগঠনের কেউ জানেন না। এই অবস্থায় দলের নিবেদিত এবং তৃণমূল নেতাকর্মীদের কাছে জনপ্রিয় নেতাদের দিয়ে নতুন কমিটি গঠনের দাবি ওঠেছে। যার ফলশ্রুতিতেই বিএনপির হাইকমান্ড স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি গঠনের উদ্যোগ নিয়েছেন।

সূত্র জানায়, সংগঠনটির বর্তমান সভাপতি হাবিব উন নবী খান সোহেল একই সঙ্গে নগর বিএনপির সদস্য সচিব ও বিএনপির যুগ্ম মহাসচিব। তিনি চাচ্ছেন স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক ও ছাত্রদলে এক সময়ে তার বলয়ে থাকা শফিউল বারি বাবু পরবর্তীতে তার এই সভাপতি পদে আসুক।

জানা গেছে, সংগঠনটির নেতৃত্বে যেতে বর্তমান সাধারণ সম্পাদক সরফত আলী সপু ও সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু জোর চেষ্টা চালাচ্ছেন। একইভাবে সাধারণ সম্পাদক পদে ছাত্রদলের সাবেক সভাপতি আব্দুল কাদের ভুইয়া জুয়েল ও মহানগর স্বেচ্ছাসেবক দল উত্তরের আহ্বায়ক ইয়াছিন আলীও তদবির করছেন।

বিএনপির কেন্দ্রীয় দফতরের একটি দায়িত্বশীল সূত্রে জানা যায়, স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি বাবু-জুয়েল-ইয়াছিন এই ফরমেটকেই প্রাধান্য দেয়া হতে পারে। অর্থাৎ সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূইয়া জুয়েল, সাংগঠনিক সম্পাদক ইয়াছিন আলীকে ‘সুপার ফাইভ’ কমিটিতে দেখা যেতে পারে।

তবে আরেকটি সূত্র জানায়, সংগঠনিটির সভাপতি হিসেবে সরফত আলী সপুকে মানতে নারাজ বর্তমান সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু। তিনি (বাবু) চান তার সঙ্গে সাধারণ সম্পাদক পদে আব্দুল কাদের ভূইয়া জুয়েল আসুক। এই দু’জনই ছাত্রদলে হাবিব উন নবী সোহেল বলয়ের নেতা। অন্যদিকে সরফত আলী সপু চাচ্ছেন তার সঙ্গে শফিউল বারী বাবু ব্যতীত যে কেউ সাধারণ সম্পাদক পদে আসুক।

স্বেচছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক পদে মহানগর উত্তরের সভাপতি ইয়াছিন আলী, ছাত্রদলের সাবেক সহ-সভাপতি সাইফুল ইসলাম ফিরোজ, সিনিয়র সহ-সভাপতি হিসেবে বর্তমান সহ সভাপতি শামছুজ্জামান জামান, সাইফুল ইসলাম পটু, নেসার আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক সাদরেজা জামান, আনু মো. শামীম আজাদ, সারোয়ার হোসেনের নামও আলোচনায় রয়েছে।

জানা গেছে, ১৯৮০ সালের ১৯ আগস্ট জিয়াউর রহমান দলের অঙ্গ সংগঠন হিসেবে কাজী সিরাজকে আহ্বায়ক করে ২৩ সদস্যবিশিষ্ট জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক সংগঠন নামে একটি অঙ্গ সংগঠন গঠন করেন।

১৯ সেপ্টেম্বর ১৯৮৫ সালে ছাত্রদলের প্রতিষ্ঠাতা আহবায়ক কাজী আসাদুজ্জামান আসাদকে আহ্বায়ক করে ২৮ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ১৯৯৩ সালের ১ সেপ্টেম্বর দুই দিনব্যাপী বিএনপির জাতীয় কাউন্সিলে স্বেচ্ছাসেবক সংগঠনের নাম পরিবর্তন করে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল নামকরণ করা হয়।

এরপর ১০ মার্চ ১৯৯৬ সালে রুহুল কবির রিজভীকে সভাপতি ও ফজলুল হক মিলনকে সাধারণ সম্পাদক করে গঠন করা হয় নতুন কমিটি।

পরবর্তীতে ১১ অক্টোবর ২০০৯ সালে ছাত্রদলের সাবেক সভাপতি হাবিব উন নবী খান সোহেলকে সভাপতি ও ঢাকা কলেজের সাবেক ভিপি মীর সরফত আলী সপুকে সাধারণ সম্পাদক এবং ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক শফিউল বারী বাবুকে সাংগঠনিক সম্পাদক করে বর্তমান কমিটি অনুমোদন করা হয়। পরবর্তীতে পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয় ২০১০ সালের ২১ আগস্ট।

বর্তমান কমিটি দায়িত্ব গ্রহণের পর সংগঠনকে শক্তিশালী করার লক্ষ্যে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণসহ সারাদেশে ৬৫টিরও বেশি জেলায় নতুন কমিটি গঠন করে। কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে গঠিত সারাদেশে ২১ সাংগঠনিক দলের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি।

Print Friendly

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল