হবিগঞ্জে বিলুপ্তর পথে বিরল প্রজাতির ‘চশমা পড়া হনুমান’ – দৈনিক সিলেটের দিনকাল

হবিগঞ্জে বিলুপ্তর পথে বিরল প্রজাতির ‘চশমা পড়া হনুমান’

প্রকাশিত: ৫:৩৫ অপরাহ্ণ, মার্চ ২, ২০২০

হবিগঞ্জে বিলুপ্তর পথে বিরল প্রজাতির ‘চশমা পড়া হনুমান’

তারেক হাবিব:
হবিগঞ্জ জেলার রেমা-কালেঙ্গা পাহাড়ে বিরল প্রজাতির ‘চশমাপরা হনুমানের বসবাসের তথ্য পাওয়া গেছে। সম্প্রতি ঢাকা থেকে আগত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা দলের জরিপে এমন তথ্য পাওয়া গেছে। ওই বিশ্ব বিদ্যালয়ে প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক হাবিবুন নাহারের তত্ত্বাবধানে গঠিত দলটি গত দু’বছর ধরে ‘চশমাপরা হনুমান’ নিয়ে গবেষণা করছে। এরই অংশ হিসেবে গত কয়েকদিন তারা সিলেট বিভাগের হবিগঞ্জ ও মৌলভীবাজারের কয়েকটি ‘চিরহরিৎ’ বনে জরিপ চালায়।

এ জরিপের তথ্য অনুযায়ী হবিগঞ্জ ও মৌলভীবাজারের পাঁচটি বনে ৩৬টি দলে ৩৭৬টা বিরল এ প্রজাতির হনুমান বসবাস করে। এরমধ্যে সবচেয়ে বেশি হনুমান দেখা গেছে মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে। সেখানে ১০টি দলে মোট ১২৬টি চশমাপরা হনুমানের দেখা পায় গবেষণা দলটি। এরপরেই বেশি উপস্থিতি দেখা গেছে হবিগঞ্জের রেমা-কালেঙ্গা বণ্যপ্রাণী অভয়ারণ্য ও মৌলভীবাজারের বড়লেখা উপজেলার পাথারিয়া সংরক্ষিত বনে। ‘চশমাপরা হনুমান’ গাছের কচি পাতা, পাখির ডিম, ফুল ও ফল খেয়ে জীবন ধারণ করে থাকে।

প্রাণীবিদ্যা বিভাগের ওই অধ্যাপিকা জানান, বিলুপ্ত প্রজাতির এ প্রাণীটিকে সংরক্ষণ করে তাদের জিবন যাত্রার মান উন্নয়নে কাজ করা হচ্ছে।