হরতাল – দৈনিক সিলেটের দিনকাল

হরতাল

প্রকাশিত: ৬:৫৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৬

হরতাল

002_197716-45১৩ অক্টোবর ২০১৬, বৃহস্পতিবার: পার্বত্য জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে পাঁচ বাঙালি সংগঠনের ডাকে হরতাল চলছে। বৃহস্পতিবার সকার ৬টা থেকে এ হরতাল শুরু হয়। চলবে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত।

পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন বাতিলের দাবিতে পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য সমঅধিকার আন্দোলন, পার্বত্য গণ পরিষদ, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ যৌথভাবে এ হরতাল পালন করছে।

এছাড়া খাগড়াছড়ি আলুটিলা বিশেষ পর্যটন জোন প্রকল্প বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদের কর্মসূচিও হরতালের আওতায় রাখা হয়েছে। হরতালের সমর্থনে বাঙালি সংগঠনগুলোর নেতাকর্মীরা শহরের বিভিন্ন পয়েন্টে পিকেটিং করেছে। তারা টায়ারে আগুন জ্বালিয়ে মিছিল করতে দেখা গেছে।

হরতালের কারণে তিনি পার্বত্য জেলার সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। পিকেটাররা রাস্তায় ব্যারিকেড দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে। ফলে জেলা শহরগুলোর অভ্যন্তরে রিকশা ও টমটম চলাচল বন্ধ রয়েছে।

এতে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকরা আটকা পড়েছেন। তবে হরতালকে ঘিরে কোথায়ও কোনো অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি।

এদিকে হরতালকে ঘিরে পার্বত্য জেলাগুলোর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে আইনশৃংখলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। পার্বত্য জেলা বাঙালি সংগঠনের নেতারা জানান, একই দাবিতে আগামী রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার হরতাল কর্মসূচি রয়েছে তাদের।

এদিকে পার্বত্য জেলা বান্দরবানে হরতালের তেমন প্রভাব পড়েনি বলে জানা গেছে। তবে যেকোনো পরিস্থিতি মোকাবেলায় গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশ মোতায়েন রয়েছে।