হাইকোর্টের রায় বহাল, বুলবুলের দায়িত্ব পালনে বাধা নেই – দৈনিক সিলেটের দিনকাল

হাইকোর্টের রায় বহাল, বুলবুলের দায়িত্ব পালনে বাধা নেই

প্রকাশিত: ৩:০৫ অপরাহ্ণ, মার্চ ৫, ২০১৭

হাইকোর্টের রায় বহাল, বুলবুলের দায়িত্ব পালনে বাধা নেই

রাজশাহী সিটি কর্পোরেশনের নির্বাচিত মেয়র ও নগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুলকে বরখাস্ত করে স্থানীয় সরকারের মন্ত্রণালয়ের আদেশ অবৈধ বলে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

এই আদেশের ফলে মেয়র পদের দায়িত্ব পালনে বুলবুলের আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

এ সংক্রান্ত আবেদন শুনানি করে রোববার প্রধান বিচারপতির সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ এ রায় দেন।

আদালতে বুলবুলের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার। সঙ্গে ছিলেন আইনজীবী আমিনুল হক হেলাল ও হাসান আরিফ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

২০ দলীয় জোটের সরকার বিরোধী আন্দোলনের সময়ে নাশকতার চার মামলায় পুলিশের অভিযোগপত্রের পর বুলবুলকে ২০১৫ সালের ৭ মে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এরপর বুলবুলের করা এক রিট আবেদনে ২৮ মে হাইকোর্টের একটি বেঞ্চ মেয়র পদ থেকে তাকে সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করেন। সাময়িক বরখাস্তের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেন হাইকোর্ট।

এরপর রাষ্ট্রপক্ষ ওই আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে গেলে ওই বছরের ৪ জুন অবকাশকালীন চেম্বার বিচারপতি হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেন। রাষ্ট্রপরে আবেদন শুনানির জন্য তিনি তা আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন।

মোসাদ্দেক হোসেন বুলবুল মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত হওয়ার পর দুই প্যানেল মেয়রের অনুপস্থিতিতে গত ৩১ মে রাজশাহী সিটি করপোরেশনের কাউন্সিলর মো. নিযাম উল আযীমকে মেয়রের দায়িত্ব দেয় সরকার।

এর বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন বুলবুল। হাইকোর্ট মন্ত্রণালয়ের আদেশ অবৈধ বলে রায় দেন। এর বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। রোববার রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে আদেশ দেন আপিল বিভাগ।

২০১৩ সালের ১৫ জানুয়ারি রাজশাহী মহানগর যুবদলের আহ্বায়ক মোসাদ্দেক হোসেন বুলবুল রাসিক মেয়র নির্বাচিত হন। মেয়র নির্বাচিত হওয়ার পর সরকারবিরোধী নাশকতার কয়েকটি ঘটনায় তার বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা দায়ের করে পুলিশ।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল