হায়রে সোনার বাংলাদেশ…! – দৈনিক সিলেটের দিনকাল

হায়রে সোনার বাংলাদেশ…!

প্রকাশিত: ৯:৩৭ পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০১৬

হায়রে সোনার বাংলাদেশ…!
14642285_1254123111307254_2332745392356182414_n২৫ অক্টোবর ২০১৬, মঙ্গলবার:  বাংলাদেশ আওয়ামীলীগের ২০ তম জাতীয় কাউন্সিলে খোদ জাতীয় পতাকা অবমাননার গুরুতর অভিযোগ উঠেছে।
একই সাথে অভিযোগ উঠেছে, সম্মেলনস্থলে এই অবমাননাকে প্রশ্রয় দিয়েছেন উপস্থিত আওয়ামীলীগ নেতারা।
বরং জাতীয় পতাকার অবমাননাকে ‘ফ্যাশনের’(!) স্বীকৃতি দিয়ে অবমাননাকারীনীর সাথে হাসিমুখে আলোচনা করতে দেখা গেছে আগত কাউন্সিলরদের।
আগ্রহ করে অনেককেই অবমাননাকারীনীর সাথে পরিচিত হতে দেখা যায়। এসময় কাউন্সিলে আগত সারা দেশের নেতৃবৃন্দের কেউকে জাতীয় পতাকার পক্ষ নিয়ে প্রতিবাদ করতে দেখা যায়নি।
আগত ঐ নারী কাউন্সিলর তার শড়ীটি জাতীয় পতাকায় রুপ দিয়েছেন।
এমন ভাবে পতাকার লাল বৃত্তটিকে বিন্যস্ত করা হয়েছে যে তা ঐ কাউন্সিলরের পশ্চাৎদেশ বরাবর পড়েছে। যাকে অত্যন্ত লজ্জাজনক ও অপমানকর বলে মনে করছেন দর্শকরা।
বাংলাদেশে ইদানিং নানা ভাবেই জাতীয় পতাকার অবমাননা লক্ষ্য করা যাচ্ছে।
জাতীয় পতাকার জন্য দেশে সুনির্দিষ্ট আইন থাকলেও তা মানা হচ্ছেনা। বিশেষত ফ্যশনের নামে এক ধরনের অসুস্থ প্রতিযোগীতা লক্ষ্য করা যাচ্ছে বেশ ঢালাও ভাবে। রীতিমত বিজ্ঞাপন দিয়ে!
rwyeeএসব ক্ষেত্রে অভিনেতা ও মডেলদের একাংশও অবমাননার সাথে জড়িয়ে যাচ্ছে।
সে সুযোগে ছড়িয়ে পড়া ঐ ছবিগুলো উঠতি বয়সীদের টার্গেট করে ফেসবুকসহ সামাজিক মাধ্যমের বিভিন্ন পর্ন শেয়ারিং পেইজ ও সাইটে ছড়িয়ে দিচ্ছে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী।
ফলে চরম অশ্লীলতাপূর্ণ ছবির সাথে সাথে চূড়ান্ত মাত্রার নোংরা মন্তব্যে জড়িয়ে যাচ্ছে ৩০ লক্ষ শহীদের আত্মদানে রঞ্জিত জাতীয় পতাকাও!
এমন একটি প্রেক্ষাপটে ঐতিহাসিক সংগঠন বাংলাদেশ আওয়ামীলীগের কাউন্সিলে জাতীয় পতাকার ঘোরতর অবমাননাকে মেনে নিতে পারছেন না দেশের নানা প্রান্তে অবস্থানকারী বয়োজেষ্ঠ্য বীর মুক্তিযোদ্ধাগণ ও সচেতন মানুষ।