২০২৪ সালে দেশে কোনো দরিদ্র লোক থাকবে না : অর্থমন্ত্রী – দৈনিক সিলেটের দিনকাল

২০২৪ সালে দেশে কোনো দরিদ্র লোক থাকবে না : অর্থমন্ত্রী

প্রকাশিত: ১:৩৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০১৭

২০২৪ সালে দেশে কোনো দরিদ্র লোক থাকবে না : অর্থমন্ত্রী

দেশে ২০২৪ সালেই কোনো দরিদ্র লোক থাকবে না বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেছেন, এ সময়ে দেশে কোনো দারিদ্রও থাকবে না।

উল্লেখ্য, জাতিসংঘের ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য-এসডিজিতে ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য বিমোচনের কথা বলা হয়েছে। কিন্তু বাংলাদেশে তার ছয় বছর আগেই দারিদ্র্য দূর হবে বলে মনে করছেন অর্থমন্ত্রী।

আজ বৃহস্পতিবার রাজধানীতে এক সেমিনারে তিনি বলেন, ‘দারিদ্র্য বিমোচনের আর্ন্তজাতিক লক্ষ্যমাত্রা ২০৩০ সাল হলেও আমরা ২০২৪ সালেই তা হাসিল করব। এই আত্মবিশ্বাসের উপর নির্ভর করে বলতে পারি, আমরা যেভাবে এগিয়ে যাচ্ছি, বাংলাদেশ ২০৪১ অবশ্যই একটি সমৃদ্ধশালী দেশ হবে।’

মালয়েশিয়ায় জনগণের মধ্যে সাত শতাংশ রাষ্ট্রের ওপর নির্ভরশীল জানিয়ে মুহিত বলেন, ‘বাংলাদেশ সেই পথে এগিয়ে যাচ্ছে। আমার বিশ্বাস ২০২৪ সালে দেশে সাত শতাংশ মানুষ রাষ্ট্রের উপর নির্ভরশীল থাকবে। দেশে কোনো দারিদ্র্য থাকবে না।’

দেশ প্রগতির পথে ‘ভালোভাবেই’ এগিয়ে যাচ্ছে মন্তব্য করে এ ক্ষেত্রে পদক্ষেপ নেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘বিশেষভাবে ধন্যবাদ’ দেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, ‘আমাদের দেশটির জন্ম হয় একটি স্বল্পোন্নত দেশ হিসেবে। আমরা সে অবস্থায় এখন নেই। যেভাবে এগিয়ে যাচ্ছি, আমার স্থির বিশ্বাস আমাদের নেত্রী স্বপ্ন দেখিয়েছেন- আমরা মধ্যম আয়ের দেশ হব ২০২১ সালে এবং সমৃদ্ধ দেশ হব ২০৪১ সালের মধ্যে।

তিনি বলেন, ‘আমি মনে প্রাণে বিশ্বাস করি প্রধানমন্ত্রীর এই অঙ্গীকার এবং লক্ষ্যমাত্রা- সেটা আমরা হাসিল করতে সক্ষম হব।’

‘বিদেশ যাত্রার সম্ভাব্য ঝুঁকি উত্তরণ, রেমিট্যান্স বৃদ্ধি, জনকল্যাণে এজেন্ট ব্যাংকিং ও সাধনা সংসদের সহায়ক ভূমিকা’ শিরোনামে মতিঝিলের একটি হোটেলে এই সেমিনার হয়।

সাধনা সংসদের ২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন সংসদের সভাপতি ও সংসদ সদস্য মো. আলী আশরাফ।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধনা সংসদের প্রতিষ্ঠাতা মহাসচিব দেলওয়ার হোসেন ভূইয়া।

সূচনা বক্তব্য দেন সহসভাপতি রওনক জাহান।