২৫ মার্চ, গণহত্যা দিবস আজ – দৈনিক সিলেটের দিনকাল

২৫ মার্চ, গণহত্যা দিবস আজ

প্রকাশিত: ২:২৮ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০১৭

২৫ মার্চ, গণহত্যা দিবস আজ

আজ সেই ভয়াল কালরাত ২৫ মার্চ। ‘গণহত্যা দিবস’ আজ। নির্মম, নৃশংস ও ভয়াবহ এক হত্যাযজ্ঞের মর্মন্তুদ দিন। ১৯৭১ সালের এই রাতে মুক্তিকামী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালায় রক্তপিপাসু হিংস্র পাকিস্তানি হানাদার দল।

‘অপারেশন সার্চলাইট’ নামে এ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী মৃত্যুপুরীতে পরিণত করে পুরো ঢাকা শহরকে। দেশের বিভিন্ন স্থানে নিরীহ, নিরস্ত্র মানুষদের ওপর চালায় গণহত্যা ও বর্বর নির্যাতন। তাদের হাত থেকে রেহায় পাননি শিক্ষক, সাংবাদিক, বুদ্ধিজীবী, নারী, শিশু, দিনমজুরসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। একটি মুক্তিকামী জাতির স্বাধীনতা ঘোষণার ঠিক আগ মুহূর্তে হায়েনার হিংস্র নখরে ক্ষতবিক্ষত হয় মানবতা।

এদিকে এবারই প্রথম দিবসটিকে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালন করা হবে। ইতিমধ্যে ১১ মার্চ জাতীয় সংসদে এ প্রস্তাব পাস হবার পর ২০ মার্চ মন্ত্রিসভার বৈঠকে সর্বসম্মতিক্রমে ২৫শ মার্চ ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর নৃশংস ও বর্বর হত্যাযজ্ঞের দিনটিকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ হিসেবে পালনের জন্য জাতিসংঘে যোগাযোগ এবং এ বিষয়ে জাতিসংঘে প্রস্তাবও পাঠানো হয়েছে বলে বৃহস্পতিবার সাংবাদিকদের জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

প্রথমবারের মতো ‘গণহত্যা দিবস’ উপলক্ষে সরকারি ও বেসরকারিভাবে নানা কর্মসূচি পালন করা হবে। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক, সাংস্কৃতিক সংগঠনও নানা আয়োজনের মাধ্যমে দিবসটি উদযাপন করবে। কর্মসূচির মধ্যে রয়েছে সভা, সমাবেশ, র‍্যালি, প্রদীপ প্রজ্বলন, মুক্তিযুদ্ধভিত্তিক আলোকচিত্র, তথ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা কর্মসূচি। দিবসটি উপলক্ষে আজ সকাল সাড়ে ১০টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ সংলগ্ন স্থানে ‘রক্তাক্ত ২৫ মার্চ: গণহত্যা ইতিবৃত্ত’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা এবং গণহত্যা ও মুক্তিযুদ্ধ বিষয়ক গীতিনাট্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাড়া সারা দেশে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা এবং গণহত্যা ও মুক্তিযুদ্ধ বিষয়ক গীতিনাট্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় দিবসটি পালন করার জন্য আওয়ামী লীগসহ সকল সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সর্বস্তরের নেতাকর্মী ও দেশবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। দিবসটি উপলক্ষে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ শাখার উদ্যোগে পৃথক দুটি জনসভা অনুষ্ঠিত হবে। বিকাল ৩টায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে রাজধানীর লালবাগ আজাদ মাঠে এবং একই সময়ে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে মিরপুর বাংলা কলেজ মাঠে জনসভা অনুষ্ঠিত হবে।

এছাড়াও দিবসটি উপলক্ষে রাজধানী ঢাকা এবং যশোরে সমাবেশ করবে কেন্দ্রীয় ১৪ দল। আজ মিরপুর বধ্যভূমিতে এবং ৩০ মার্চ যশোরের চুকনগরে ১৪ দলের সমাবেশ অনুষ্ঠিত হবে। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি বিকাল ৩টায় দলীয় কার্যালয় চত্বরে আলোচনা সভা, প্রদীপ প্রজ্বলন ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে।

এছাড়া আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন ও শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ যৌথভাবে আজ বিকাল ৩টায় শাহবাগস্থ জাতীয় জাদুঘরের সামনে মোমবাতি প্রজ্বলন, আলোকচিত্র প্রদর্শনীসহ বিভিন্ন কর্মসূচি পালন করবে।

ফেসবুকে সিলেটের দিনকাল