৬৪ বছর পর ৮ কোটি টাকা মূল্যের ভূমি ফিরে পেল সিসিক – দৈনিক সিলেটের দিনকাল

৬৪ বছর পর ৮ কোটি টাকা মূল্যের ভূমি ফিরে পেল সিসিক

প্রকাশিত: ৯:১৬ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২১

৬৪ বছর পর ৮ কোটি টাকা মূল্যের ভূমি ফিরে পেল সিসিক

 

৬৪ বছর পর দখল হওয়া সাড়ে ২৫ শতক জায়গা অবশেষে উদ্ধার করেছে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। দুই সপ্তাহ আগে পাওয়া হাইকোর্টের রায়ে ভূমির মালিকানা ফিরে পায় সিসিক। এ সময় অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়। ভেঙে দেওয়া হয় ওই ভূমির স্থাপনা। বর্তমান বাজারমূল্য অনুসারে জায়গাটির মূল্য আট কোটি টাকার বেশি।

বৃহস্পতিবার সকালে মেয়র আরিফুল হক চৌধুরী ও সিসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইয়াসমিন রুমা পুনুরুদ্ধার হওয়া এই ভূমি পরিদর্শন করেন। এ সময় তাদের সঙ্গে ছিলেন সিসিকের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, তৌফিক বক্স লিপন, ছয়ফুল আমিন বাকের প্রমুখ।

জানা যায়, ১৯৫৬ সালের খতিয়ান অনুসারে এই বিশাল ভূমির মূল মালিকানা ছিল স্থানীয় সরকারের। কিন্তু স্থানীয় অধিবাসী আব্বাস উদ্দিন গং নগরীর সোবহানীঘাটের এ জায়গাটি দীর্ঘদিন ধরে মামলার মাধ্যমে নিজেদের দাবি করে ভোগদখল করে আসছিলেন। তবে শেষ রক্ষা হয়নি। ৬৪ বছর পরে আদালতের রায়ের পর ভূমির মালিকানা ছাড়তে হয় আব্বাস গংকে।

এক সপ্তাহ আগেই হাইকোর্টের এক আদেশে জায়গার মালিকানা ফিরে পায় সিসিক। আদালত জমির দখল বুঝে নিতে সিসিকের পক্ষে রায় দেন।

জায়গার মালিকানা ফিরে পেয়ে সিসিক মেয়র আরিফুল হক বলেন, এ রায়ের মাধ্যমে প্রমাণ হলো কেউ সরকারের সম্পত্তি অবৈধভাবে ভোগদখল করে রাখতে পারবে না। যত দিনই হোক তা ফেরত দিতে হবে।

তিনি জানান, দেখভালের অভাবে এভাবে সিসিকের অনেক সম্পত্তি বেহাত হয়েছে। আগামীতেও সিসিকের দখল হওয়া সম্পত্তি এভাবে উদ্ধার করা হবে। আপাতত এই স্থানে কি করা হবে সেটা নির্ধারণ করা হয়নি। জায়গাটি বসবাসের উপযোগী করতে কাজ করছে সিসিক।