৬ ঘণ্টায় ৬১০ কোটি ডলার লোকসান মার্ক জাকারবার্গের – দৈনিক সিলেটের দিনকাল

৬ ঘণ্টায় ৬১০ কোটি ডলার লোকসান মার্ক জাকারবার্গের

প্রকাশিত: ১১:০১ পূর্বাহ্ণ, অক্টোবর ৫, ২০২১

৬ ঘণ্টায় ৬১০ কোটি ডলার লোকসান মার্ক জাকারবার্গের

বিশ্বজুড়ে ৬ ঘন্টা সার্ভিস বন্ধ থাকায় ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের একদিনেই লোকসান হয়েছে কমপক্ষে ৬১০ কোটি ডলার। সোমবার ফেসবুক, ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপ সার্ভিস বন্ধ হয়ে যায়। এতে ফেসবুকের শেয়ার একদিনেই পতন হয় শতকরা ৫ ভাগের বেশি। শেয়ারবাজার নাসডাকের লেনদেন বন্ধ হওয়ার পূর্বে ফেসবুকের প্রতিটি শেয়ার বিক্রি হয়েছে ৩২৫ ডলারে। আগের দিন শুক্রবার এই মূল্য ছিল ৩৪৩.০১ ডলার। ফলে সোমবারের মূল্য পতন হয়েছে শতকরা ৫.২৫ ভাগ। এ কারণে কোম্পানির বাজার মূল্যের পতন হয়েছে প্রায় ৫০৭০ কোটি ডলার। শুক্রবার মোট বাজারমূল্য ছিল ৯৬৫৮০ কোটি ডলার।

 

কিন্তু সোমবার তা কমে দাঁড়ায় ৯১৫১০ কোটি ডলার।
তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে পাকিস্তানের অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।

এতে আরো বলা হয়, ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের সোমবার নিট সম্পদের পতন হয়েছে ৬১০ কোটি ডলার, যা কিনা শতকরা ৫.২৫ ভাগ। এর ফলে যুক্তরাষ্ট্রের ব্যবসা সংক্রান্ত বিখ্যাত ম্যাগাজিন ফোরবসের রিয়েল টাইম বিলিয়নিয়ারস লিস্টে তিনি এখন অবস্থান করছেন ৬ষ্ঠ স্থানে।
ডাউনডিটেক্টরের সর্বশেষ ডাটা অনুযায়ী, সোমবার বিশ্বজুড়ে ৬ ঘন্টার জন্য সার্ভিস বন্ধ হয়ে যায় ফেসবুক, ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপের। পরে তা সচল হয়েছে। ফেসবুকে প্রায় এক লাখ ২৪ হাজার বার আউটেজেস বা ব্লাকআউট হয়েছে এ পর্যন্ত। ইন্সটাগ্রামের ক্ষেত্রে এ সংখ্যা ৯৭ হাজার এবং হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে কমপক্ষে ৩৩ হাজার।

SR