ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবসে স্মৃতিসৌধে পতাকা উত্তোলন – দৈনিক সিলেটের দিনকাল

ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবসে স্মৃতিসৌধে পতাকা উত্তোলন

প্রকাশিত: ৪:০১ অপরাহ্ণ, এপ্রিল ৪, ২০২১

ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবসে স্মৃতিসৌধে পতাকা উত্তোলন

নিউজ ডেক্স:

হবিগঞ্জের মাধবপুরে ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবস উপলক্ষ্যে রোববার সকালে উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা কমান্ডের উদ্যোগে স্মৃতিসৌধে পতাকা উত্তোলন ও পুষ্পস্তবক অর্পণ করা হয়।

মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জহুরার নেতৃত্বে উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধারা সেখানে উপস্থিত হয়ে ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবস উপলক্ষ্যে তেলিয়াপাড়া স্মৃতিসৌধে আনুষ্ঠানিক পতাকা উত্তোলন, মুক্তিযোদ্ধা কমান্ডের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযুদ্ধে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

‘৭১-এর এই দিনে তেলিয়াপাড়া চা বাগান বাংলোতে জেনারেল আতাউল গনি ওসমানীর নেত্বত্বে বাংলাদেশি ২৭ সেনা কর্মকর্তা গোপন বৈঠক করে স্বাধীনতা যুদ্ধের নকশা প্রণনয়ন এবং যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার শপথ নিয়েছিলেন।

১১টি সেক্টর বণ্টন করা হলে ৩নং সেক্টরের সদর দপ্তর হিসেবে ব্যবহার করা হয় তেলিয়াপাড়া চা বাগান ডাকবাংলোটিকে। ১৯৭৫ সালের জুন মাসে ঐতিহাসিক স্থানটির স্মৃতি সংরক্ষণে তৎকালীন মেজর কেএম শফিউল্লাহ তার নিজস্ব অর্থ্যায়ণে বুলেট আকৃতির একটি স্মৃতিশৌধ নির্মাণ করেন।

ইউএনও ফাতেমা তুজ জহুরা জানান, এ বছর করোনার কারণে সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে দিবসটি পালন করা হয়। মুক্তিযুদ্ধে তেলিয়াপাড়ার স্মৃতিচারণ করেন সহকারী কমিশনার (ভূমি) মহিউদ্দিন আহমেদ, মুক্তিযোদ্ধা এনাম খাঁ। এ সময় মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের নেতারাও উপস্থিত ছিলেন।

SR