ইউক্রেন ছেড়ে নিরাপদ আশ্রয়ে ৪২৮ বাংলাদেশি

প্রকাশিত: ৭:২৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২২

<span style='color:#077D05;font-size:19px;'>ইউক্রেন ছেড়ে নিরাপদ আশ্রয়ে ৪২৮ বাংলাদেশি</span> <br/>

দিনকাল ডেস্ক: ইউক্রেনে রুশ বাহিনীর হামলা শুরুর পর ইউক্রেনের প্রবাসী বাংলাদেশিরা সীমান্তবর্তী বিভিন্ন দেশে আশ্রয় নিচ্ছেন। এ পর্যন্ত ইউক্রেন থেকে ৪২৮ জন বাংলাদেশি সীমান্ত পাড়ি দিয়েছেন। তাদের মধ্যে ৪০০ বাংলাদেশি পোল্যান্ডে, হাঙ্গেরিতে ১৫ জন ও তিনজন রোমানিয়ায় আশ্রয় নিয়েছেন।
রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় পোল্যান্ড, অস্ট্রিয়া ও রোমানিয়ার বাংলাদেশ মিশনের বরাত দিয়ে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন পর্যন্ত প্রায় ৪০০ বাংলাদেশি নিরাপদে ইউক্রেন সীমান্ত অতিক্রম করে পোল্যান্ডে পৌঁছেছেন। এদের মধ্যে ৪৬ জন বাংলাদেশি ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসের অস্থায়ী আশ্রয় কেন্দ্রে রয়েছেন। দূতাবাসের পক্ষ থেকে তাদের আশ্রয় দেওয়া হলেও বাকিরা তাদের নিজস্ব পছন্দ অনুযায়ী ব্যবস্থায় রয়েছেন।
দূতাবাস ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রসের (আইসিআরসি) মাধ্যমে ইউক্রেনের ২৮ বাংলাদেশি নাগরিককে উদ্ধার ও স্থানান্তরের জন্য কাজ করছে। দূতাবাস আইওএম, ইউক্রেনের মাধ্যমে ইউক্রেনের কারাগারে আটক বাংলাদেশিদের সরিয়ে নেওয়ার জন্যও কাজ করছে।
এদিকে, প্রায় ১৫ জন বাংলাদেশি শিক্ষার্থী হাঙ্গেরিতে পৌঁছেছেন। তাদের এখন ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস দেখাশোনা করছে। আগামী কয়েক দিনের মধ্যে এই সংখ্যা আরও বাড়তে পারে। তারাও এখন বাংলাদেশে ফিরতে ইচ্ছুক।
এছাড়া এখন পর্যন্ত তিনজন বাংলাদেশি রোমানিয়ায় প্রবেশ করেছেন। তাদের দেখাশোনা করছে এখন বুখারেস্টে বাংলাদেশ দূতাবাস। শিগগিরই আরও সাত বাংলাদেশি রোমানিয়ায় প্রবেশ করবে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশ সরকার তাদের প্রত্যাবাসনে কাজ করছে বলেও বিজ্ঞপ্তিতে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল