বাংলাদেশে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন চায় ভারত – দৈনিক সিলেটের দিনকাল

বাংলাদেশে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন চায় ভারত

প্রকাশিত: ১১:৩৩ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৭

বাংলাদেশে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন চায় ভারত

ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন ‘বাংলাদেশে সব দলের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু এবং সকলের কাছে গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় তাঁর দেশ।
আজ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে সুষমা স্বরাজ ভারত সরকারের এই মনোভাবের কথা জানান।


আজ রাত আটটায় সুষমা স্বরাজের সঙ্গে বিএনপি চেয়ারপারসনের এই বৈঠক অনুষ্ঠিত হয়। প্রায় একঘণ্টা ধরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এই বৈঠক হয়। বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের তৎক্ষণিক ব্রিফি করেন। ব্রিফিংয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সুষমা স্বরাজের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে।


ভারতের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন তাঁর সরকার বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক নির্বাচন চায়। ভারত যেহেতু বাংলাদেশের নিকটতম প্রতিবেশী এবং বৃহত্তর গণতান্ত্রিক দেশ সেহেতু বাংলাদেশে নির্বাচনের বিষয়ে ভারতের মনোযোগ আকর্ষণ করা হয়েছে। এ এজেন্ডায় বিস্তারিত আলোচনা হয়েছে।
এছাড়াও মিয়ানমার সরকার কর্তৃক নির্যাতিত হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠাতে ভারতের পক্ষ থেকে চাপ প্রয়োগের অনুরোধ জানিয়েছে বিএনপি।

আজকের বৈঠকে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি বেগম খালেদা জিয়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের কাছে তুলে ধরেন। এসময় সুষমা স্বরাজ জানিয়েছেন ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্র। আমরা চাই আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশে গণতন্ত্র অব্যাহত থাকুক।


সাংবাদিকরা মির্জা ফখরুলের কাছে জানতে চান আগামী নির্বাচন যদি ৫ জানুয়ারির মতো হয় সেক্ষেত্রে ভারতের ভূমিকা কি হবে, এ প্রশ্নের আংশিক উত্তর দিয়ে তিনি বলেন, গণতান্ত্রিক উপায়ে নির্বাচন হবে বলে সুষমা স্বরাজ পূর্ণ আস্থা রাখেন। নির্বাচন কমিশন তার দায়িত্ব যথাযথভাবে পালন করবে বলে তিনি আশা করেন।
বাংলাদেশে চলমান রোহিঙ্গা সংকট নিয়ে তিনি বলেন, রোহিঙ্গারা যাতে তাদের দেশে ফিরে যেতে পারে সেজন্য মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত আছে বলে জানিয়েছেন সুষমা স্বরাজ। তিনি জানা আমরাও বাংলাদেশের মতো চাই রোহিঙ্গারা মিয়ানমারে নিরাপদে যাক।
বৈঠকে বিএনপি চেয়ারপারসন ছাড়াও অংশ নিয়েছেন, দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান ও আমির খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহউদ্দীন আহমেদ ও রিয়াজ রহমান।